🎗️গার্হস্থ্য-আশ্রম শ্রেষ্ঠ কেন ?
🎗️ দুনিয়া বিপদসঙ্কুল লাগে কখন
১২ই এপ্রিল, ১৯৩৪
প্রশ্ন । শাস্ত্রে গার্হস্থ্য-আশ্রমকে শ্রেষ্ঠ বলা হয়েছে । অথচ গার্হস্থ্য-আশ্রমে তো দেখি বেশীর ভাগই কেবল অর্থ, কাম ও স্বার্থের সংঘাত। ফলে, কত-রকমের দুঃখ, দুর্দ্দশা, ভাগ্যবিপর্যয়, রকম-রকম দুশ্চিন্তা, আবার ঝগড়া, মারামারি, ঠোকাঠুকিরই প্রাবল্য । তাতে অনেকেই তো পরিশ্রান্ত, হতাশ ও অবসন্ন হ'য়ে পড়ে। তবে একে শ্রেষ্ঠ বলা হয় কেন ?
শ্রীশ্রীঠাকুর। মানুষ প্রথমেই লক্ষ্য করে— বেঁচে থাকা ও বৃদ্ধি-পাওয়া (being and becoming)। বাঁচতে হ’লেই—ব্যক্তিত্বকে রক্ষা করতে হ'লেই—চাই পরিস্থিতির (environment)-এর তুষ্টি-পুষ্টি । কারণ, পারিপার্শ্বিকের সংঘাত হ'তেই বোধ (consciousness ) – আমি বা অহং (I বা Ego)* । পরিস্থিতি (environment) মানেই যাদের নিয়ে ও হ'তে আমি বেঁচে থাকি ও বিবৰ্দ্ধিত হই, অর্থাৎ পারিপার্শ্বিক । তাই, আমার পরিস্থিতিকে সুস্থ, সবল, সতেজ না করতে পারলে আমি সুস্থ থাকতে পারি না । গার্হস্থ্য-আশ্রমে আছে এই পারিপার্শ্বিকের সেবা ; তাই শাস্ত্রে একে শ্রেষ্ঠ
________________________________
*Cf. "We come from it and sink back into it and every moment we are dependent upon that which takes place around us. *** The most diverse circumstances. physical and psychical visible and invisible, great and small, influence and compel him. "
* Life's Basis and Life's Ideal' - Eucken
অর্থাৎ, আমার চারিদিকে প্রতিমুহূর্তে যাহা-কিছু ঘটিতেছে, নানা বিচিত্র অবস্থা বস্তুজগতেরই হউক বা মনোজগতেরই হউক – দৃশ্যমান বা অদৃশ্য, ছোট বা বড় যাহাই হউক না কেন—আমার উপরে প্রভাব বিস্তার করে আমাকে বাধ্য করে। প্রত্যেক মুহূর্তে আমার অস্তিত্ব ইহারই উপরে নির্ভর করে—ইহা হইতে আমরা আসি, আবার ইহারই ভিতরে ডুবিয়া যাই।
+ Cf. "It (full growth) depends upon the whole life of the community.”
অর্থাৎ, সমস্ত সমাজের জীবনের উপরে ব্যক্তির জীবনের পূর্ণ বৃদ্ধি নির্ভর করে।
—রাসেল আবার বলছেন- "A man's needs and desires are not confined to his own life. ***The failures of the community are his failures and its successes are his
আশ্রম বলে । * আমরা যখনই এই পারিপার্শ্বিকের (environment)-এর সেবাবিমুখ হ'য়ে পড়ি, ভ্রান্ত স্বার্থবুদ্ধির অনুসরণ করি, পারিপার্শ্বিককে না দিয়ে গ্রহণ করার বুদ্ধি যখন আমার আসে, তখনই দুনিয়া আমার নিকট বিপদসঙ্কুল হয়ে ওঠে ; আমরা চোর হই, পরকে ঠকানোর বুদ্ধি প্রবল হয়, রাতারাতি বড়লোক হ'তে চেষ্টা করি, মান না দিয়ে মানের আশায় প্রবঞ্চিত হই, অর্থ ও ঐশ্বর্য্য হ'তে প্রতারিত হই, ইত্যাদি-ইত্যাদি ।+
_________________________________
successes. According as the community succeeds or fails, his own growth is nourished or impeded. ***Unimpeded growth in the individual depends on many contacts with other people which are of the nature of free co-operation."
-Principles of Social Reconstruction.-B. Russell.
অর্থাৎ, একটা লোকের প্রয়োজন ও আকাঙ্ক্ষা তার নিজের ব্যক্তিগত জীবনে সীমাবদ্ধ নহে । সমাজের বিফলতায় তার বিফলতা এবং সাফল্যে তার সাফল্য। সমাজের সাফল্য ও বিফলতার দ্বারা তার বৃদ্ধি বা পুষ্টি ব্যাহত হয়। ব্যক্তির জীবনের অব্যাহত বৃদ্ধি অন্য বহু লোকের সহিত মুক্ত সহযোগমূলক সংঘাতের উপর নির্ভর করে।
"All expansion is life, all contraction is death. All love is expansion, all selfishness is contraction. Love is therefore the only law of life. He who loves lives, he who is selfish is dying."
সর্ব্বপ্রকার বিস্তারই জীবন । সর্ব্বপ্রকার সংকীর্ণতাই মৃত্যু । যেখানে প্রেম সেখানেই বিস্তার ; যেখানে স্বার্থপরতা সেখানেই সংকোচ । অতএব প্রেমই জীবনের একমাত্র বিধি। যিনি প্রেমিক তিনিই জীবিত, যিনি স্বার্থপর তিনি মৃত । (—বিবেকানন্দ)
* পিতৃদেবৈর্মনুষ্যেশ্চ তির্য্যগভিশ্চোপজীব্যতে ।
গৃহস্থঃ প্রত্যহং যস্মাৎ তস্মাৎ জ্যেষ্ঠাশ্রমী গৃহী । —দক্ষসংহিতা, ২/৪৩
যস্মাত্রয়োঽপ্যাশ্রমিণঃ জ্ঞানেনান্নেন চাম্বহম্।
গৃহস্থেনৈব ধার্য্যান্তে তস্মাৎ জ্যেষ্ঠাশ্রমো গৃহী । — মনুসংহিতা, ৩/৭৮
মনু আবার বলেছেন—'স ত্রীন এতান্ বিভৰ্ত্তি হি ।
অর্থাৎ, পিতৃগণ, দেবগণ, মনুষ্যগণ ও কীটপতঙ্গাদি গৃহস্থের সেবায় প্রতিদিন জীবনধারণ করে । গৃহস্থ জ্ঞান এবং অন্নাদি দ্বারা মনুষ্যগণকে ধারণ করিয়া রাখে এবং তিন আশ্রমীকেই ভরণ (maintain) করে বলিয়া গৃহস্থ শ্রেষ্ঠ।
Cf. "The city that ceases to be a city of homes will cease to be a city at all." —Mussolini.
“যে-নগরীতে গৃহস্থের গৃহ নাই তাহা আর নগরী বলিয়া পরিচিত হইবে না।” —মুসোলিনী
+ কেবল গৃহে বাস করিলে বা নিজের পুত্রদারাদি প্রতিপালন করিলে — জনসেবাদি কৰ্ত্তব্যশূন্য হইলে—গৃহস্থ হয় না। সেবাদি নিত্যকর্ম্মযুক্ত গৃহস্থই গৃহাশ্রমী।
নারীর পথে শ্রীশ্রী ঠাকুরঅনুকূল চন্দ্র
প্রশ্নকর্তা ও পাদটীকা সংযোজক :-
শ্রীপঞ্চানন সরকার, এম-এ
#narir_pothe
#নারীর_পথে
#দশম সংস্করণ
#শ্রীশ্রীঠাকুর_অনুকূলচন্দ্ৰ
10