📌 যজন , যাজন...
২১ শে মাঘ , রবিবার , ১৩৪৬ ( ইং ৪।২।১৯৪০ )
বিকালে অনেকে শ্রীশ্রীঠাকুরের সামনে খড়ের ঘরে বসে আছেন । শ্রীশ্রীঠাকুর একটি দাদাকে লক্ষ্য করে বললেন — আমি ওকে বলছিলাম যে , আমার যার উপরে ঝোক পড়ে , তাকে আমার মতো করে নিতে না পারলে শান্তি পাই না — গালাগালি করে , মেরে - কেটে , যেমন করে হােক তাকে অতটা দেখতে চাই । এ যে সহ্য করতে পারে না , সে কিন্তু আর পারল না । রামদাস স্বামী শিবাজীর উপর কি কঠোর ছিলেন । শিবাজী কিন্তু রামদাসের শাসন মাথা পেতে নিত । এমন রােখ থাকা চাই যে , সবাইকে ইষ্টানত না করা পর্যন্ত ক্ষান্ত হব না , এতে হয় চরম দুঃখ , না হয় উন্নতির উন্নত শিখর ! টান যার যত নিভাজ , সংকল্পও তার তত পাকা ।
২২ শে মাঘ , সােমবার , ১৩৪৬ ( ইং ৫।২।১৯৪০ )
সকালে বাঁধের ধারে খড়ের ঘরে শ্রীশ্রীঠাকুর স্ফূর্তি যুক্ত হয়ে আলাপ আলোচনা করছেন । কেষ্টদা ( ভট্টাচাৰ্য ) , রামদা ( বিশ্বাস ) , হরিপদদা ( সাহা উমাপদদা ( বাগচী ) , খগেনদা ( সাহা ) , প্রফুল্ল ইত্যাদি শ্রীশ্রীঠাকুরের ঘরে আছেন । শ্রীশ্রীঠাকুর বললেন — ঋত্বিক - অধ্বর্য্যুদের পক্ষে মাসিক দু ' - চারশ টাকা প্ৰীতি - অবদান পাওয়া কঠিন ব্যাপার কিছু নয় । এমন হবে যে , ভাল লোক যত সব এইদিকে চলে আসবে- government ( সরকারী ) চাকরীর জন্য লোক কমই পাওয়া যাবে । একটা সাবডেপুটির চাকরীর চেয়ে যাজকের কাজ সবদিক থেকে লাভজনক । প্রত্যেক ঋত্বিকের সঙ্গে আবার তার staff ( কর্মচারী ) থাকবে , ডাক্তার থাকবে , Engineer ( যন্ত্রনির্মাতা ) থাকবে , Agriculturist ( কৃষি বিদ্যাবিৎ ) থাকবে , Scientist ( বৈজ্ঞানিক ) থাকবে । হয়তো এক জায়গায় বৃষ্টি হচ্ছে না , অমনি ঋত্বিকের মাথায় টনক নড়ে যাবে , তার দল research ( গবেষণা ) সুর করে দেবে । এরা সৰ্বভাবে service ( সেবা ) দেবে । স্বরাজ - স্বরাজ করে , এমনভাবে চললে movement ( অন্দোলন ) না - করেই স্বরাজ এসে যাবে । কোন্টা ভাল , কোনটা সুবিধাজনক , লােকে আপনা থেকেই পারবে । তখন একটা District Magistrate ( জেলা - শাসনকর্তা ) কোনকিছু করতে গেলে ঋত্বিকদের পরামর্শ না নিয়ে করতে পারবে না । তারা নিজেরই টের পাবে যে তারা বা কতটুকু কার্যক্ষম এবং এরা বা কতখানি! মানুষ আরাে বুঝবে — নিজেরা ভিন্ন হয়ে যে movement (আন্দোলন) করা যায় , তারই বা কী ফল আর এরই বা কী ফল । এই সােজা কথাটা অনেকে বােঝে না । তাই দেখুন , আৰ্য্য পন্থাটা কী - ব্যাপার ! এই জন্যই যজন , যাজন , ইষ্টভৃতির কথা শাস্ত্রে অত ক'রে ব'লে গেছে । ঋত্বিক , অধ্বর্য্যু ও যাজকের profession- এর ( বৃত্তির ) চাইতে honourable profession ( সম্মানীয় বৃত্তি ) আর হতে পারে না । এর প্রত্যেকটা পয়সা মানুষের বুকভরা টানের তোড়ে দেওয়া — এ কত পবিত্র , চাকুরীর পয়সার সঙ্গে এর তুলনা হয় না ।
#Alochona_prosonge_part_1
#আলোচনা_প্রসঙ্গেপ্রথম_খণ্ড
#ষষ্ঠ_সংস্করণ
https://www.amritokatha.in/
#Telegram https://t.me/amritokatha
https://www.facebook.com/Amritokathaa
10