আধ্যাত্মিকতা :-
যে ভাব ও কর্ম মানুষকে কারণমুখী করে দেয় তা-ই আধ্যাত্মিকতা।
আত্মাকে অধিকার ক'রে যা’-কিছু থাকে তা-ই অধ্যাত্ম বা আধ্যাত্মিক- আর সেই থাকাগুলিকে অনুধাবন ক’রে ক্রমকারণকে পারম্পর্য্যে বাস্তবতার ভিতর দিয়ে জেনে সার্থক হওয়ার ঝোঁককেই আধ্যাত্মিকতা বলা যেতে পারে। আবার যা-কিছুতে পৰ্যবসিত হ'য়ে নিয়ত গমন-সম্বেগী অর্থাৎ এক-এক রকমে বিকশিত হ'য়ে বহু রকমের পরিণতিতে নিয়ত চলেছে এমনতর যে করণ ও কারণসত্তা তাকেই আত্মা বলা যেতে পারে।
10