আদর্শ:-
আদর্শ যত উচ্চ বা উদার হয় ততই ভাল, কারণ যত উচ্চতা বা উদারতার আশ্রয় নিবে, তুমিও তত উচ্চ ও উদার হবে।
তুমি লতার স্বভাব অবলম্বন কর, - আদর্শরূপ বৃক্ষকে জড়িয়ে ধ'রে বাড়তে চেষ্টা কর- সিদ্ধকাম হবে। স্বার্থবুদ্ধি অনেক সময়ে আদর্শের দোষারোপ করে, সন্দেহ এনে দেয়, অবিশ্বাস এনে দেয়। স্বার্থবুদ্ধিবশতঃ আদর্শে দোষ দেখো না, সন্দেহ ক'রো না, অবিশ্বাস ক'রো না-করলে আত্মোন্নয়ন হবে না। যে- আদর্শের ইষ্টানুরাগ বাস্তবভাবে অটুট ও আপ্রাণ হ'য়ে ওঠেনি-তার অনুসরণ ক'রো না, করলে আত্মোন্নয়ন হবে না।
আদর্শের দোষ-ইষ্টস্পদ্ধী মূঢ় অহংকার, স্বার্থচিন্তা, ইষ্টস্বার্থপ্রতিষ্ঠাবিহীন অপ্রেম।
অনুসরণকারীর দোষ- ফন্দীবাজি, বৃত্তিস্বার্থযুক্ত সন্দেহ, অবিশ্বাস ও স্বার্থবুদ্ধি।
যদি তোমার আদর্শের কথা বলতে আনন্দ, শুনতে আনন্দ, তাঁর চিন্তায় আনন্দ হয়, তাঁর হুকুম পেলে আনন্দ, তাঁর আদরে আনন্দ ও আনাদরেও আনন্দ হয়, তাঁর নামে হৃদয় উথলে উঠে- আমি নিশ্চয় বলছি তোমার উন্নয়নের জন্য আর ভেবো না।
তুমি যত-তোমার আদর্শপ্রাণতায় উন্নত হ'তে পারে এমনতরভাবে লোকের সেবা করবে, তত তাদের যথাসর্বস্বের অধিকারী হবে।
10